গণিতশাস্ত্র বিভাগ

 

গণিত বিভাগ

উপমহাদেশের ঐতিহ্যবাহী সুপ্রাচীন ও গৌরবদীপ্ত নারী শিক্ষার অগ্রদূত ইডেন মহিলা কলেজ। নারী শিক্ষার অগ্রাধিকারের মহান ব্রত নিয়ে ইডেন মহিলা কলেজে ১৯৬২ সনে বিজ্ঞানের অধিকাংশ বিষয়ে স্নাতক কোর্স চালু হয়। তারই ধারাবাহিকতায় অত্র কলেজে ১৯৮৫-৮৬ সেশন থেকে গণিত বিষয়ে স্নাতক সম্মান কোর্স চালু করা হয়। মাত্র ১২ জন ছাত্রী নিয়ে যে বিভাগের পদযাত্রা হয়েছিল, সেখানে এখন স্নাতক সম্মান, মাস্টার্স ১ম ও শেষ বর্ষ মিলে প্রায় ১১৫০ জন ছাত্রী  অধ্যয়ণরত।

অত্র বিভাগে ১২ জন শিক্ষক বর্তমানে কর্মরত আছেন। যারা প্রত্যেকেই  স্ব-স্ব মহিমায় মহামান্বিত এবং আপন ভুবনে প্রতিষ্ঠিত। তাঁদের অভিজ্ঞতা, সত্যনিষ্ঠা, উৎসাহ ও প্রেরনায় অত্র বিভাগের ছাত্রীদের জ্ঞানের ভান্ডারকে করে  তুলেছে  উদ্ভাসিত ও বিকশিত । ছাত্রীদের যুগোপযোগী  ফলাফলের লক্ষ অত্র বিভাগে রয়েছে দেশী-বিদেশী বহু লেখকদের বিভিন্ন দুর্লভ  বইসহ প্রায়  ৩৫০০  বই সমৃদ্ধ সেমিনার। সেমিনার পরিচালনায় অত্র বিভাগের অভিজ্ঞ শিক্ষকদের পাশাপাশি একজন সেমিনার সহকারী কর্মরত আছেন।

 

এই বিভাগের কম্পিউটার ল্যাবে রয়েছে ৩৪টি কম্পিউটারসহ ব্যবহার সামগ্রী, যা ছাত্রীদের জন্য ছুটির দিন ব্যতীত প্রতিদিন খোলা থাকে। তাছাড়া বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন চার বছরের সমন্বিত অনার্স কোর্সে কম্পিউটার ল্যাব পত্রটি/কোর্সটি অমত্মর্ভুক্ত থাকায় নিত্যদিনই ছাত্রীরা কম্পিউটার ল্যাব ব্যবহার করে। গণিত বিভাগের তিনটি শ্রেণিকক্ষ মাল্টিমিডিয়ার মাধ্যমে শিক্ষকবৃন্দ পাঠদান করে থাকেন। আর এ ল্যাবের সার্বিক দায়িত্ব পালনের জন্য শিক্ষকদের পাশাপাশি রয়েছে একজন সুদক্ষ ল্যাব সহকারী। অত্র বিভাগে WI-FI সার্বক্ষণিক চালু আছে। গণিত বিভাগের কাজে সহায়তার জন্য রয়েছে ৩ জন এম.এল.এস. এস।

কলেজ প্রশাসন ও অত্র বিভাগের  সুচিন্তিত মতামত, সঠিক দিক নির্দেশনা, সহযোগিতা ও আন্তরিকতায়  সিক্ত হয়ে বিভাগীয় শিক্ষকগণ তাঁদের নিরলস প্রচেষ্টার মাধ্যমে ছাত্রীদের কাঙ্খিত শিক্ষাদানের মাধ্যমে টেকসই উন্নয়নের উপযোগী করে তোলেন। যার ফলে প্রতি বছরই গণিত বিভাগের উল্লেখযোগ্য সংখ্যক  ছাত্রী কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করে। এ বিভাগ থেকে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে ছাত্রীরা বিসিএস ক্যাডারের বিভিন্ন পদে, সরকারী বেসরকারী ব্যাংক বীমার উচ্চপদে ও দেশে-বিদেশে বিভিন্নপদে কৃতিত্বের স্বাক্ষর রাখছে।

একাডেমিক কার্যক্রম ছাড়াও বিভাগের ছাত্রীরা খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানেও অংশগ্রহন করে আসছে। গণিত বিভাগের ছাত্রীরা ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে এম ফিল ও পি.এইচ.ডি ডিগ্রী লাভ করছে। গণিত বিভাগের শিক্ষা কার্যক্রমকে আরও উন্নত করার জন্য শ্রদ্ধেয় অধ্যক্ষ, উপাধ্যক্ষ মহোদয়সহ অন্যান্য শিক্ষক কর্মচারীদের সুনির্দিষ্ট দিক নির্দেশনা ও মতামত গণিত বিভাগের একান্ত কাম্য।

গণিতশাস্ত্র
Mathematics
শিক্ষক সংখ্যা ১২
শিক্ষার্থী সংখ্যা
শ্রেণী সংখ্যা
গবেষণাগার সংখ্যা

সম্মান ফলক



বিভাগীয় প্রধানগণ

# নাম স্থিতিকাল

হেদায়েত উল্লাহ্‌ হেদায়েত উল্লাহ্‌

২০১৭-০৫-০৬ - --

অধ্যাপক

# নাম উপাধি স্থিতিকাল

হেদায়েত উল্লাহ্‌

অধ্যাপক

সহযোগী অধ্যাপক

# নাম উপাধি স্থিতিকাল

ফেরদৌসী বেগম

সহযোগী অধ্যাপক

সহকারী অধ্যাপক

# নাম উপাধি স্থিতিকাল
কোন সহকারী অধ্যাপক পাওয়া যায়নি

প্রভাষক

# নাম উপাধি স্থিতিকাল
কোন প্রভাষক পাওয়া যায়নি

শিক্ষক বৃত্তান্ত

# ছবি নাম মোবাইল ইমেইল রক্তের গ্রুপ অবস্থা
1 some image Fazilatunnesa Zoha নিষ্ক্রিয়
2 some image Rahmat Ara Hossen নিষ্ক্রিয়
3 some image Rowshan Ara Rashid নিষ্ক্রিয়
4 some image Dr Sakina Begum নিষ্ক্রিয়
5 some image Minufar Chowdhury নিষ্ক্রিয়
6 some image Rahmat Ara নিষ্ক্রিয়
7 some image Minufar Chowdhury নিষ্ক্রিয়
8 some image হেদায়েত উল্লাহ্‌ সক্রিয়
9 some image ফেরদৌসী বেগম সক্রিয়

বিজ্ঞপ্তিসমূহ

# তারিখ শিরোনাম সম্পূর্ণ বিজ্ঞপ্তি
২০১৯-০৪-২৯ gv÷vm© †kl el© (2015-16) mvwcø‡g›Uvwi cixÿv-2016 কোন তথ্য পাওয়া যায় নি

ক্লাসের নিত্যকার্যসূচী

# শুরুর তারিখ শেষ তারিখ শিরনাম লিংক
কোন নিত্যকার্যসূচী পাওয়া যায়নি

বার্ষিক পাঠ্যক্রম

# শিরোনাম বছর লিংক
কোন পাঠ্যসূচি পাওয়া যায়নি

বার্ষিক ফলাফল

# তারিখ শিরোনাম লিংক
কোনও বার্ষিক ফলাফল পাওয়া যায়নি

ছাত্রীবৃন্দ

# শিক্ষাবর্ষ একাডেমিক সেশন বিভাগ অনুষদ সম্পূর্ণ তালিকা

ছবি & ভিডিও

    গ্যালারীতে কোন চিত্র নেই

বিভাগীয় যোগাযোগ

বিভাগীয় প্রতিনিধির সাথে বার্তা পাঠিয়ে যোগাযোগ করার জন্য নিচের ফর্মটি পূরণ করুন। আমরা যত দ্রুত সম্ভব আপনার সাথে ফিরতি যোগাযোগের চেষ্টা করব। আপনার আগ্রহের জন্য আপনাকে ধন্যবাদ।


  • ঠিকানা

    ইডেন মহিলা কলেজ আজিমপুর,

    লালবাগ ঢাকা -১২০৫, বাংলাদেশ

  • দূর থেকে যোগাযোগ

    ইডেন মহিলা কলেজ আজিমপুর,

    লালবাগ ঢাকা -১২০৫, বাংলাদেশ