গার্হস্থ অর্থনীতি বিভাগ

গার্হস্থ্য অর্থনীতি বিভাগ

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইডেন মহিলা কলেজের বিজ্ঞান অনুষদের সুপরিচিত বিভাগ গার্হস্থ্য অর্থনীতি বিভাগের একাডেমিক ও সহপাঠক্রমিক কার্যক্রমের কারনে কলেজে এর অবস্থান প্রশংসনীয়এই কলেজে 1960 সালে উচ্চ মাধ্যমিক ও ডিগ্রী কোর্স নিয়ে গার্হস্থ্য অর্থনীতি বিভাগের যাত্রা শুরু হয় পরবর্তিতে ক্রমান্বয়ে ১৯৯৮-৯৯ শিক্ষাবর্ষ চার বছর মেয়াদি অনার্স কোর্স এবং ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষ থেকে মাষ্টার্স প্রথম পর্ব কোর্স এবং ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষ থেকে মাষ্টার্স শেষ পর্ব কোর্স চালু হয় সূচনা লগ্ন থেকেই এই বিভাগের ছাত্রীরা সফল ভাবে বি.এসসি. সম্মান এবং এম.এসসি. ডিগ্রী লাভ করছেবর্তমানে এই বিভাগে প্রথম বর্ষ সম্মান শ্রেণীর আসন সংখ্যা ১২০ টি মাষ্টার্স প্রথম পর্ব শ্রেণির আসন সংখ্যা ১২০ এবং মাষ্টার্স শেষ পর্বের আসন সংখ্যা ২৩০ টিবর্তমানে এই বিভাগে  প্রায় ৮০০ জন শিক্ষার্থী অধ্যয়ণরত। এই বিভাগের 6 টি পদের বিপরীতে কর্মরত রয়েছেন ১ জন অধ্যাপক, ২ জন সহযোগী অধ্যাপক, ১ জন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক । কলেজের সার্বিক দাপ্তরিক কাজ সম্পাদনের জন্য রয়েছেন একজন সেমিনার সহকারী । বিভাগের শিক্ষক অপ্রতুলতার কারনে বিভিন্ন বর্ষের মেজর কোর্স সমূহের ব্যবহারিক ক্লাস পরিচালনার জন্য রয়েছেন একজন খন্ডকালীন ল্যাব সহকারী শিক্ষক ।বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের দৈনিক প্রয়োজনীয় সেবা প্রদানের জন্য রয়েছে ২ জন মহিলা অফিস সহায়ক ।

বর্তমানে (২০13-১৪ শিক্ষা পাঠ্যসূচী)এই বিভাগের ছাত্রীদের সন্মান কোর্সে ১২০ ক্রেডিটের পাঠ্যসূচী বিদ্যমান

ক্রেডিটের বিভাজন হলো - সম্মান প্রথম বর্ষে ২৮ ক্রেডিট, দ্বিতীয় বর্ষে ২৮ ক্রেডিট, তৃতীয় বর্ষে ৩২ ক্রেডিট, চতুর্থ বর্ষে ৪০ ক্রেডিট এর পাঠ্যসূচী রয়েছে। ২০০৪-০৫ পাঠ্যসূচী অনুযায়ী মাষ্টার্স প্রথম পর্ব ৬০০ নম্বর, ২০১৬-১৭ পাঠ্যসূচী অনুযায়ী মাষ্টার্স প্রথম পর্ব ৩২ ক্রেডিট  এবং ২০১৩-২০১৪ পাঠ্যসূচী অনুযায়ী মাষ্টার্স শেষ পর্বের ৩৬ ক্রেডিট কোর্স পাঠ দান করা হয়।

সন্মান শ্রেণীর প্রধান প্রধান পত্র সমুহ হলো – কমিউনিটি নিউট্রিশন এন্ড পাবলিক হেল্থ,মিল ম্যানেজমেন্ট, হিউম্যান নিউট্রিশন এন্ড ডায়াটেটিক্স, এডভান্সড নিউট্রিশন , ফুড সায়েন্স এন্ড টেকনোলজি, বেসিক নিউট্রিশন এন্ড ফুড সিকিউরিটি সেফটি, এ্যাপলাইড আর্ট এন্ড টেক্সটাইল, ম্যাটারনাল চাইল্ড হেলথ এন্ড আর্লি চাইল্ডহুড এডুকেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড হাউজিং, ইন্টেরিয়র ডেকোরেশন, টেক্সটাইল ডিজাইন এন্ড উইভিং, হিস্ট্রি অফ দ্যা ইমারজেন্স অফ ইন্ডিপেন্ডেন্ট বাংলাদেশ ইত্যাদি।

নন মেজর পত্র গুলি হল- এলিমেন্টারি বায়োকেমিষ্ট্রি , ইন্ট্রুডাকশন টু হিউম্যান ফিজিওলজি ,হাউজ হোল্ড ফিজিক্স, ডেভেলাপমেন্টাল সাইকোলজি এবং নন ক্রেডিট কোর্স হিসেবে রয়েছে ইংরেজি মাস্টার্স শ্রেণীর পঠিত বিষয়সমূহ হলো – থেরাপিউট্রিক নিউট্রিশন, রিসার্চ ম্যাথোডোলজি, এপ্রোপ্রিয়েট টেকনোলজি ফর বেটার লিভিং, ক্রিয়েটিভ আর্ট, এপিডেমিওলজি, ক্লথিং কনসট্রাকশন এই বিভাগের কিছু শিক্ষার্থী মাষ্টার্স কোর্সে নন ক্রেডিট কোর্স হিসেবে স্বপ্রনোদিত হয়ে আই সি টি কোর্স অধ্যায়ন করে। আনুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থার উন্নতধারার সাথে গার্হস্থ্য অর্থনীতি বিভাগের শিক্ষকগণ নিজেদের সম্পৃক্ত করেছে , যার ফলশ্রুতিতে বিভাগের দুটি শ্রেণী কক্ষে মাল্টিমিডিয়ার মাধ্যমে সকল শিক্ষক ক্লাস পরিচালনা করেন এই বিভাগে একটি শ্রেণী কক্ষে রয়েছে একটি আধুনিক ইন্টারঅ্যাকটিভ স্মার্ট বোর্ড শিক্ষাদানে তথ্য প্রযুক্তির ব্যবহার শিক্ষার্থীদের  যুগোপযোগী করে তুলছে এবং এর ফলশ্রুতিতে বিনির্মান হবে ডিজিটাল বাংলাদেশ । বিভাগের নিরবিচ্ছিন্ন বিদ্যুত নিশ্চয়তার জন্য রয়েছে একটি সোলার প্যানেল IPS

 এই বিভাগের সকল কোর্সের ফলাফল ধারাবাহিক ভাবে সন্তোষজনক। বিগত বছর গুলিতে সন্মান চতুর্থ বর্ষ ছাত্রীদের মধ্যে প্রায় ৪৫ জন প্রথম বিভাগ লাভ করেছে এবং মাষ্টার্স শেষ পর্বের ছাত্রীদের ১৭৭ জনের মধ্যে ৭৪ জন প্রথম বিভাগ লাভ করেছে পাশের হার শতকরা ৯৮ ভাগ। সম্প্রতি ২০১০-১১ শিক্ষা বর্ষের ৪র্থ বর্ষ সম্মান ২০১৪ এর গার্হস্থ্য অর্থনীতি বিভাগের প্রায় ৭৬ শতাংশ শিক্ষার্থী CGPA – 3 এর বেশী অর্জন করেছে এর মধ্যে একজন ছাত্রী Distinction মার্কস সহ সম্মান ডিগ্রী অর্জন করেছে এই বিভাগের মাষ্টার্স শেষ পর্ব ২০১৩ (২০১২-১৩ শিক্ষাবর্ষ) এর প্রায় ৪১ শতাংশ শিক্ষার্থী ১ম বিভাগ অর্জন করেছে

এই বিভাগের ছাত্রীরা  কলেজের অন্যান্য সহ শিক্ষা কার্যক্রমের সাথেও সংযুক্ত রয়েছে। তাই সাফল্য জনক ফলাফল লাভের পাশাপাশি এই বিভাগের ছাত্রীরা অন্যান্য বিভাগের ছাত্রীদের সাথে পূর্ণ প্রতিযোগিতা করে বিভিন্ন সরকারী,বেসরকারী প্রতিষ্ঠান এবং ব্যাংক ও বীমা প্রতিষ্ঠানে কর্ম সংস্থান করতে পারছে। তাছাড়াও বিশেষায়িত পাঠ্যসূচীর কারণে  বিভিন্ন ধরনের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করছে এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে তারা স্বাস্থ্য ও পুষ্টির বিভিন্ন কর্মসূচী,পোশাক শিল্পের বিভিন্ন শাখা,কারুশিল্পের বিভিন্ন শাখা,বিপনন, ফ্যাশন ডিজাইনিং, ইন্টেরিয়র ডেকোরেশন, শারীরিক ও মানসিক প্রতিবন্ধী প্রতিষ্ঠানের গুরূত্ব পূর্ণ কার্যক্রমে নিজেদের সম্পৃক্ত করছে।

আমি এই বিভাগের ছাত্রীদের সার্থক কর্মজীবন কামনা করছি।

গার্হস্থ অর্থনীতি
Home Economics
শিক্ষক সংখ্যা
শিক্ষার্থী সংখ্যা
শ্রেণী সংখ্যা
গবেষণাগার সংখ্যা

সম্মান ফলক



বিভাগীয় প্রধানগণ

# নাম স্থিতিকাল

লায়লা আরজুমন্দ বানু লায়লা আরজুমন্দ বানু

২০০৩-০২-২০ - ২০০৫-০৫-১২

গাজী রুমানা রহমান গাজী রুমানা রহমান

২০০৩-০১-০১ - ২০০৩-০২-১৯

আনোয়ারা আখতার সোবহান আনোয়ারা আখতার সোবহান

১৯৯৬ - ১৯৯৬

কারিমা আখতার কারিমা আখতার

১৯৯৪-০৫-২৮ - ২০০২-১২-৩১

শামসুন নাহার শামসুন নাহার

১৯৮৭-১১-২৫ - ১৯৯৩-০৫-১২

অধ্যাপক

# নাম উপাধি স্থিতিকাল

লায়লা আরজুমন্দ বানু

অধ্যাপক

গাজী রুমানা রহমান

অধ্যাপক

কারিমা আখতার

অধ্যাপক

শামসুন নাহার

অধ্যাপক

আনোয়ারা আখতার সোবহান

অধ্যাপক

গাজী রুমানা ইসলাম

অধ্যাপক

সহযোগী অধ্যাপক

# নাম উপাধি স্থিতিকাল

ফেরদৌসী বেগম

সহযোগী অধ্যাপক

সহকারী অধ্যাপক

# নাম উপাধি স্থিতিকাল
কোন সহকারী অধ্যাপক পাওয়া যায়নি

প্রভাষক

# নাম উপাধি স্থিতিকাল
কোন প্রভাষক পাওয়া যায়নি

শিক্ষক বৃত্তান্ত

# ছবি নাম মোবাইল ইমেইল রক্তের গ্রুপ অবস্থা
1 some image Anowara Akhter Sobhan সক্রিয়
2 some image Anowara Akter Sobhan সক্রিয়
3 some image গাজী রুমানা ইসলাম সক্রিয়
4 some image ফেরদৌসী বেগম সক্রিয়
5 some image আনোয়ারা আখতার সোবহান সক্রিয়
6 some image শামসুন নাহার সক্রিয়
7 some image কারিমা আখতার সক্রিয়
8 some image গাজী রুমানা রহমান সক্রিয়
9 some image লায়লা আরজুমন্দ বানু সক্রিয়

বিজ্ঞপ্তিসমূহ

# তারিখ শিরোনাম সম্পূর্ণ বিজ্ঞপ্তি
কোন বিজ্ঞপ্তি পাওয়া যায়নি

ক্লাসের নিত্যকার্যসূচী

# শুরুর তারিখ শেষ তারিখ শিরনাম লিংক
কোন নিত্যকার্যসূচী পাওয়া যায়নি

বার্ষিক পাঠ্যক্রম

# শিরোনাম বছর লিংক
কোন পাঠ্যসূচি পাওয়া যায়নি

বার্ষিক ফলাফল

# তারিখ শিরোনাম লিংক
কোনও বার্ষিক ফলাফল পাওয়া যায়নি

ছাত্রীবৃন্দ

# শিক্ষাবর্ষ একাডেমিক সেশন বিভাগ অনুষদ সম্পূর্ণ তালিকা

ছবি & ভিডিও

    গ্যালারীতে কোন চিত্র নেই

বিভাগীয় যোগাযোগ

বিভাগীয় প্রতিনিধির সাথে বার্তা পাঠিয়ে যোগাযোগ করার জন্য নিচের ফর্মটি পূরণ করুন। আমরা যত দ্রুত সম্ভব আপনার সাথে ফিরতি যোগাযোগের চেষ্টা করব। আপনার আগ্রহের জন্য আপনাকে ধন্যবাদ।


  • ঠিকানা

    এডেন মহিলা কলেজ আজিমপুর,

    লালবাগ ঢাকা -105, বাংলাদেশ

  • দূর থেকে যোগাযোগ

    এডেন মহিলা কলেজ আজিমপুর,

    লালবাগ ঢাকা -105, বাংলাদেশ