অর্থনীতি বিভাগ

                                                                                                                         অর্থনীতি বিভাগ

 

 বাংলাদেশে  নারী শিক্ষার সর্ববৃহৎ বিদ্যাপীঠ ইডেন মহিলা কলেজ। স্বনামধন্য এই কলেজটি ১৮৭৬ সালে গার্লস স্কুল হিসেবে যাত্রা শুরু করে। পরবর্তীতে আরো বড় পরিসরে ১৯৬২ সালে আজিমপুর ও পলাশীর মধ্যবর্তী বর্তমান বিশাল  ক্যাম্পাসে ইডেন মহিলা কলেজের স্থায়ী নিবাস প্রতিষ্ঠিত হয়। বর্তমান বিশেব সকল রাষ্ট্র ও উন্নয়ন প্রত্যাশী মানুষের চিমত্মার কেন্দ্র বিন্দু হল অর্থনৈতিক সমৃদ্ধি ও স্বনির্ভরতা অর্জন। তাই সমাজ কিংবা রাষ্ট্র কাঠামো বিনির্মানে অর্থশাস্ত্রের চর্চা ও প্রয়োগ অনস্বীকার্য। বিশ্বের উন্নত বা অনুন্নত যে কোন দেশেই সীমিত সম্পদের সুষম ব্যবহার নিশ্চিত করার জন্য অর্থনীতি পাঠের গুরুত্ব অনুধাবন করে সম্প্রসারিত করা হয়েছে এর অনুশীলনকে। এই প্রেক্ষিতে ইডেন মহিলা কলেজে বিষয় ভিত্তিক যেসব শিক্ষা প্রদানের ব্যবস্থা রয়েছে অর্থনীতি তার অন্যতম।

কলেজের জন্ম লগ্নে ১৯৬২ সাল হতে অর্থনীতি বিষয়ে অনার্স কোর্স প্রবর্তন এবং ১৯৮৯ সালে অর্থনীতি বিষয়ে মাস্টার্স কোর্স প্রবর্তনের পর অর্থনীতি একটি স্বয়ং সম্পূর্ণ ও পূর্ণাঙ্গ বিভাগে পরিনত হয়। সূচনা লগ্নে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পরবর্তীকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ও মাস্টার্স প্রোগ্রাম চলমান থাকে। ২০১৬ সালের মধ্য ফেব্রুয়ারি থেকে ঢাকার সাতটি  কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধির্ভূক্ত হওয়ায় ইডেন মহিলা কলেজ পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এর অনার্স ও মাস্টার্স কোর্স এর কার্যক্রম পরিচালনা শুরু করেছে। সকলের প্রত্যাশা বর্তমান ব্যবস্থাপনায় ছাত্র-ছাত্রীদের শিক্ষার মান উন্নত হবে।

বর্তমানে অর্থনীতি বিভাগে ১৭ জন শিক্ষক, একজন সেমিনার সহকারী এবং দুইজন চতুর্থ শ্রেণীর কর্মচারী কর্মরত আছেন। অনার্স ও মাস্টার্স প্রোগ্রামে প্রায় ২০০০ ছাত্রী এবং পাস কোর্সে প্রায় ১০০০ ছাত্রী অর্থনীতি অধ্যায়ন করে থাকে। ছাত্রীদের মেধা ও অধ্যাবসায় এবং সুযোগ্য শিক্ষক মন্ডলীর নিবিড় তত্ত্বাবধানে অনার্স ও মাস্টার্স শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় ছাত্রীরা মেধা তালিকাসহ সন্তোষজনক ফলাফল করে আসছে।

লেখাপড়ায়  সাফল্যের পাশাপাশি অর্থনীতি বিভাগের ছাত্রীরা প্রতিবছর কলেজের অন্তঃক্রীড়া বহিঃক্রীড়া প্রতিযোগিতা, নাচ, গান, বির্তক, আবৃত্তি ও রচনা প্রতিযোগীতাসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড, বার্ষিক মিলাদ মাহফিল, বি.এন.সি.সি , স্বেচছায় রক্তদান কর্মসূচী, বৈশাখী মেলা, পিঠা উৎসব, স্কাউটিং প্রভৃতি কার্যক্রমে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে বিভাগের জন্য আরো সুনাম বয়ে আনছে। অর্থনীতি বিভাগের ছাত্রীরা শিক্ষকদের তত্ত্বাবধানে প্রতি বছর শিক্ষা সফর সফর করে থাকেবিভিন্ন অঞ্চলের শিল্পকারখানা, কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্প পরিদর্শন করে বাস্তব জ্ঞান অর্জনের পাশাপাশি প্রকৃতির বৈচিত্র্য ও অপার সৌন্দর্য শিখার্থীদের মানসিক ভাবে সমৃদ্ধ করে। নব নব অভিজ্ঞতা তাদের জ্ঞানের ভান্ডারকে করে বৈচিত্রময়।

কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর ড: শামছুন নাহার  ও উপাধ্যক্ষ প্রফেসর তহমিনা আক্তার এর  গতিশীল উদ্যোগে অর্থনীতি বিভাগে মাল্টিমিডিয়া সিস্টেম ছাড়াও একটি ওয়াইফাই রাউটার স্থাপন করা হয়েছে । ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই বিভাগকে আধুনিকায়ন ও প্রযুক্তি নির্ভর করে গড়ে তোলার জন্য প্রতিটি শিক্ষক আন্তরিকভাবে সচেষ্ট রয়েছেন।

অর্থনীতি বিভাগের বহু কৃতী ছাত্রী আজ দেশের নানা ক্ষেত্রে স্বমহিমায় প্রতিষ্ঠিত রয়েছে। এভাবে সকলের প্রচেষ্টায় উচ্চ শিক্ষা ও উন্নত সাংস্কৃতিক কর্মকান্ডে সম্মৃদ্ধ এই বিভাগের ছাত্রীরা ব্যক্তি জীবনে, সামাজিক জীবনে এবং জাতীয় জীবনে আলোকিত মানুষ হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারবে এ প্রত্যাশা আমাদের সকলের।

 

অর্থনীতি
Economics
বিভাগীয় প্রধান Sayma Sultana
শিক্ষক সংখ্যা ১৭
শিক্ষার্থী সংখ্যা ১৬০০
শ্রেণী সংখ্যা
গবেষণাগার সংখ্যা

সম্মান ফলক



বিভাগীয় প্রধানগণ

# নাম স্থিতিকাল

Sayma Sayma Sultana

১১/০১/২০১৫ -

Notice (8): Undefined offset: 386 [APP/View/Homes/department.ctp, line 1255]
Notice (8): Undefined offset: 386 [APP/View/Homes/department.ctp, line 1257]