রসায়ন বিভাগ

                                                                                                           রসায়ন বিভাগ

ইডেন মহিলা কলেজ, ঢাকা।

 

শত বর্ষ পার করে দ্বিতীয় শতকে চলমান ঐতিহ্যবাহী নারী শিক্ষার পীঠস্থান এই ইডেন মহিলা কলেজ। ১৯৪০ সালে  বিজ্ঞান ফ্যাকাল্টির সূচনা লগ্নেই উচ্চ মাধ্যমিক সত্মরে রসায়ন বিভাগের পত্তন হয়। স্বাধীন বাংলাদেশের  ঊষালগ্নে ১৯৭২ সালে এই বিভাগে প্রথম বি.এসসি(সম্মান) কোর্স চালু হয় এবং ১৯৭৪ সালে সণাতোকোত্তর কোর্স চালু হয়। বর্তমানে রসায়ন বিভাগে ছাত্রী সংখ্যা প্রায় ৬০০। এ বিভাগে চালু রয়েছে ৪ বছর মেয়াদী বি.এসসি (সম্মান) কোর্স, এম.এসসি  (শেষ পর্ব)। এছাড়াও  পদার্থ, গণিত, উদ্ভিদ ও প্রাণিবিদ্যা বিভাগের প্রায় ১২০০ ছাত্রীর নন-মেজর তাত্ত্বিক ও ব্যবহারিক ক্লাস নেওয়া হয়। সণাতকোত্তর পর্যায়ে  গবেষণা কার্যক্রমও চালু রয়েছে। দেশের রসায়ন শিল্পের অনেক প্রয়োগিক দিক ও ঔষধ শিল্প নিয়ে গবেষণা করে এ বিভাগের ছাত্রীরা দেশের অগ্রযাত্রায় ভূমিকা রাখছে। শুধু শিক্ষা ক্ষেত্রে নয়, সহপাঠ্যক্রমিক কার্যক্রমেও  বিভাগের ছাত্রীরা ও শিক্ষাকবৃন্দ রেখেছেন প্রতিভার স্বাক্ষর। নাচ, গান, কবিতা, বির্তক, অভিনয়, রচনা প্রতিযোগিতা, খেলাধুলা প্রভৃতি ক্ষেত্রে তাদের রয়েছে সাফল্যের ইতিহাস। শিক্ষকমন্ডলীর অদম্য উৎসাহ, একাগ্রতা ও নিষ্ঠাকে কাজে লাগিয়ে ধারাবাহিকভাবে এ বিভাগের ছাত্রীরা ঈর্ষণীয় সাফল্য দেখিয়ে চলেছে। বিসিএস সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায়ও  এ বিভাগের ছাত্রীরা কৃতিত্ত্বের স্বাক্ষর রাখছে।

উচ্চশিক্ষা  দানকারী এই কলেজের ২৩টি বিভাগের মধ্যে রসায়ন বিভাগ  অন্যতম। এখানে রয়েছে ৩টি  ক্লাশ রুম, ৪টি  ল্যাবরেটরী, ১টি স্টোর, ১টি সেমিনার কক্ষ, ১টি বিভাগীয় প্রধানের কক্ষ১টি   শিক্ষকমন্ডলীর কক্ষ। এ বিভাগে রয়েছে ১২টি শিক্ষক পদ ও ২টি প্রদর্শক পদ।

বর্তমান প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ঘোষণার সঙ্গে সঙ্গতি রেখে গত ১৮/৭/২০১৪ খ্রি: তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে অধ্যক্ষ মহোদয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে সেমিনার ফান্ডের আর্থিক সহায়তায় বিভাগের ২টি শ্রেণী কক্ষ এবং ১টি ল্যাবরেটরীতে মাল্টিমিডিয়া ক্লাশ রুমে পরিণত করা হয়েছে। যা উদ্বোধন করেন স্বয়ং শিক্ষামন্ত্রী মহোদয়। বিভাগীয় প্রধানের সকল আধুনিকায়নের উদ্যোগকে সহায়তা যুগিয়ে চলেছেন  বিভাগের সকল শিক্ষক ও কর্মচারীবৃন্দ। দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের  ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার ঘোষিত জাতীয় নীতিতে অনবদ্য অবদান রাখার সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এ বিভাগ।  

  

রসায়ন
Chemistry
বিভাগীয় প্রধান প্রফেসর আসমা পারভীন
শিক্ষক সংখ্যা ১২
শিক্ষার্থী সংখ্যা
শ্রেণী সংখ্যা
গবেষণাগার সংখ্যা

সম্মান ফলক



বিভাগীয় প্রধানগণ

# নাম স্থিতিকাল

Prof. Azizar Rahman Dakua Prof. Azizar Rahman Dakua

২০১৮-০৮-১৬ -

Anwara Begum Anwara Begum

২০১৮-০৮-১৩ - ২০১৮-০৮-১৩

Ms. Asma Parvin Ms. Asma Parvin

২০১৬-১০-০৩ - -

প্রফেসর আসমা পারভীন প্রফেসর আসমা পারভীন

২০১৫-০৮-৩০ - Present

Prof. Dr. Purobi Rani Somaddar Prof. Dr. Purobi Rani Somaddar

২০১৫-০২-০৪ - ২০১৫-০৮-৩০

Prof. Arun Prakash Shikder Prof. Arun Prakash Shikder

২০১৪-০৪-২৮ - ২০১৫-০২-০৪

Prof. Dr. Md. Nurudddin Ahmed Prof. Dr. Md. Nurudddin Ahmed

২০১১-১১-১৪ - ২০১৪-০৪-০৬

Prof. Sayeda Shamsun Nahar Akhter Prof. Sayeda Shamsun Nahar Akhter

২০০৮-০২-২৬ - ২০১১-১১-০১

Dr. Purobi Rani Somaddar Dr. Purobi Rani Somaddar

২০০৬-০১-১৫ - ২০০৬-০১-২৬

১০

Notice (8): Undefined offset: 256 [APP/View/Homes/department.ctp, line 1255]
Notice (8): Undefined offset: 256 [APP/View/Homes/department.ctp, line 1257]
Notice (8): Undefined offset: 256 [APP/View/Homes/department.ctp, line 1260]