ইতিহাস বিভাগ

ইডেন মহিলা কলেজের ইতিহাস বিভাগ একটি সফল ও ঐতিহ্যবাহী বিভাগ। বাংলাদেশের বৃহত্তম এই নারী শিক্ষা প্রতিষ্ঠানে নিজেদের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে জানবার, বুঝবার, উপলদ্ধি করার একান্ত কামনা নিয়ে ১৯৬২ সালে প্রফেসর রোকেয়া রহমান কবীরের তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইতিহাস বিভাগে সম্মান শ্রেণী চালু করা হয়। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল কোর্সসমূহ (সম্মান ও স্নাতকত্তোর) শিক্ষার্থীরা অধ্যায়ন করে থাকে।

ইতিহাস বিভাগে চার বছর মেয়াদী সম্মান ও মাস্টার্স শেষ পর্বে কয়েকটি গ্রুপে ভাগ করে ইতিহাস পড়ানো হয়ে থাকে।

ক) দক্ষিন এশিয়া ( প্রাচীন ও মধ্যযুগ)।

খ) আধুনিক দক্ষিন এশিয়া ।

গ) আধুনিক এশিয়া ( দক্ষিন এশিয়া ব্যাতীত )।

ইতিহাস বিভাগের লেখাপড়ার পরিবেশ অত্যন্ত মনোরম। এই বিভাগের বিভাগীয় প্রধান ব্যতীত ১২ জন শিক্ষক আছেন যারা অত্যন্ত যোগ্যতা সম্পন্ন ও নিবেদিত প্রাণ শিক্ষক। শুধু মাত্র পুথিগত বিদ্যা মানুষকে পরিপুর্ণতা দিতে পারেনা। সে কারনেই বিভাগে বিভিন্ন রকম সহশিক্ষা কার্যক্রম রয়েছে। ইতিহাস সম্পর্কে আগ্রহ বৃদ্ধি এবং বাস্তব অভিজ্ঞতা লাভের জন্য প্রতিবছর ছাত্রীদের শিক্ষা সফরের মাধ্যমে দেশ বিদেশের প্রসিদ্ধ ঐতিহাসিক স্থান, জাদুঘর ইত্যাদি পরিদর্শনের ব্যবস্থা করা হয় ।

এই বিভাগে একটি সমৃদ্ধ লাইব্রেরীসহ সেমিনার আছে। যেখানে ছাত্রীরা জ্ঞানার্জনে নিজেদের নিয়োজিত রাখে। এই লাইব্রেরীতে বহু দুর্লভ বই আছে। যার সংখ্যা প্রায় দুই হাজার।

এই বিভাগের ছাত্রীরা প্রতিবছর মেধাতালিকায় স্থান লাভ করে বিভাগটিকে সমৃদ্ধ ও সমুজ্জল করছে। ঐতিহ্যবাহী ইডেন কলেজের গৌরব ইতিহাস বিভাগের সহায়তায় আরও বৃদ্ধি হোক এটাই সবার কামনা।