গণিত বিভাগ

প্রায় বত্রিশ হাজার ছয়শত ছাত্রীর প্রতি নিয়ত পদচারনায় মুখরিত শতাব্দীর ঐতিহ্যবাহী সুপ্রাচীন ও গৌরবদীপ্ত কলেজটির নাম ইডেন মহিলা কলেজ। নারী শিক্ষার অগ্রাধিকারের মহান ব্রত নিয়ে ইডেন মহিলা কলেজে ১৯৬২ সনে বিজ্ঞানের অধিকাংশ বিষয়ে সম্মান কোর্স চালু হয়। তারই ধারাবাহিকতায় অত্র কলেজে ১৯৮৫-৮৬ সেশন থেকে গণিত বিষয়ে স্নাতক সম্মান কোর্স চালু করা হয়। মাত্র ১২ জন ছাত্রী নিয়ে যে বিভাগের পদযাত্রা হয়েছিল, সেখানে এখন স্নাতক সম্মান, মাস্টার্স ১ম ও শেষ বর্ষ মিলে প্রায় ১২০০ জন ছাত্রী  অধ্যয়ণরত।

যাদের অভিজ্ঞতা, সত্যনিষ্ঠা, উৎসাহ ও প্রেরণায় অত্র বিভাগের ছাত্রীদের জ্ঞানের ভান্ডারকে করে  তুলেছে  উদ্ভাসিত, বিকশিত সেই পদগুলো অলংকৃত করে আছেন বিভাগের ১২ জন শিক্ষক, যারা প্রত্যেকেই   স্ব-স্ব মহিমায় মহিমান্বিত, আপন ভুবনে প্রতিষ্ঠিত।

ছাত্রীদের যুগোপযোগী  ফলাফলের লক্ষ্যে অত্র বিভাগে রয়েছে দেশী-বিদেশী বহু লেখকদের বিভিন্ন দুর্লভ  বইসহ প্রায় ২৮০০ টি বই সমৃদ্ধ সেমিনার। সেমিনার পরিচালনায় অত্র বিভাগের অভিজ্ঞ শিক্ষকদের পাশাপাশি একজন সেমিনার সহকারী আছে।

এই বিভাগের কম্পিউটার ল্যাবে রয়েছে ২৫টি কম্পিউটারসহ ব্যবহার সামগ্রী; যা ছাত্রীদের জন্য ছুটির দিন ব্যতীত প্রতিদিন খোলা থাকে। তাছাড়া বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চার বছরের সমন্বিত কোর্সে কম্পিউটার ল্যাব বিষয়টি অন্তর্ভুক্ত থাকায় নিত্যদিনই ছাত্রীরা কম্পিউটার ল্যাব ব্যবহার করে। আর এ ল্যাবের সার্বিক দায়িত্ব পালনের জন্য শিক্ষকদের পাশাপাশি রয়েছে একজন সুদক্ষ ল্যাব সহকারী। গণিত বিভাগের কাজে সহায়তার জন্য রয়েছে  ২ জন এম.এল.এস।

গণিত বিভাগের বিভাগীয় প্রধানের সুচিন্তিত মতামত, সঠিক ও দক্ষ দিক নির্দেশনা, সহযোগিতা ও আমত্মরিকতায় সিক্ত হয়ে বিভাগীয় শিক্ষকগণ তাঁদের নিরলস প্রচেষ্টার মাধ্যমে ছাত্রীদের কাঙ্খিত শিক্ষাদানের চেষ্টা করেন। যার ফলে প্রতি বছরই গণিত বিভাগের উল্লেখযোগ্য সংখ্যক ছাত্রী কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করে।