eden1
eden2
slider 01
slider 4
slider 01
slider 01
slider 01
Slider 2
Web Banner 01
Web Banner 02
Web Banner 02
Web Banner 02
Web Banner 02
Web Banner 01
previous arrow
next arrow

মার্কেটিং বিভাগ সম্পর্কে

সবদেশে সব রূপকথাতেই আমরা রাজার পরেই সত্তদাগরের স্থান, তথা মান মর্যাদা ও ক্ষমতা দেখতে পাই। সভ্যতার অগ্রগতির সাথে সাথে মানুষের চিন্তা-চেতনা, জ্ঞান-বিজ্ঞান, সমাজ ও অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। এক সময়ে উৎপাদনকে বড় করে দেখা হতো। শিল্পবিপ্লবের পর থেকে প্রযুক্তির অভাবনীয় উন্নতি ও ব্যবহারের কারণে বর্তমানে পণ্য উৎপাদন কোন সমস্যা নয় বরং উৎপাদিত পণ্য কিভাবে বাজারজাত করা যায় তাই মূখ্য হয়ে দাঁড়িয়েছে। উন্নত প্রযুক্তি, যোগাযোগ ও আকাশ-সংষ্কৃতি প্রতিনিয়ত পণ্যের অবাধ তথ্য সরবরাহ করছে। ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে প্রচলিত চিন্তাধারা ও কলা-কৌশল। বিশ্বায়নের ফলে আজকের বাজারজাতকারীকে দেশীয় প্রতিযোগির বাইরে বিদেশী প্রতিযোগীকেও মোকাবেলা করতে হচ্ছে। তাই পাঠ্যবিষয় হিসেবে মার্কেটিং-এর গুরুত্ব ও চাহিদা সারা বিশ্বের মতো বাংলাদেশেও দ্রুত বেড়ে চলেছে।
বাংলাদেশের সর্ববৃহৎ ও সুপ্রাচীন নারী শিক্ষার প্রাণকেন্দ্র ইডেন মহিলা কলেজে ১৯৮১ সালে মাত্র ১৬ জন ছাত্রী নিয়ে বাণিজ্য বিভাগ চালু হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৯৯২-৯৩ শিক্ষাবর্ষে বাণিজ্য বিভাগে প্রথম হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে অনার্স কোর্স চালুর অনুমতি দেন।

বিজ্ঞপ্তিসমূহ

শিরোনাম তারিখ ডাউনলোড
test ২৩/০৩/২০২২ No file uploaded.

জাতীয় শুদ্ধাচার কৌশল

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি

তথ্য অধিকার

নিউজ এবং ইভেন্টস