ক্যাডেট কোর (বিএনসিসি)

বাংলাদেশ জাতীয় ক্যাডেট কোর (বিএনসিসি)

ইডেন মহিলা কলেজ প্লাটুন-১ ও ২

বি কোম্পানি

১ বিএনসিসি ব্যটলিয়ন, রমনা রেজিমেন্ট, উত্তরা, ঢাকা

১৯৭৯ সালে ইডেন মহিলা কলেজে প্লাটুন উন্মুক্ত করা হয়। সর্বপ্রথম দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ছিলেন ড. আয়েশা খাতুন। ইডেন মহিলা কলেজে বর্তমানে দুটি প্লাটুন রয়েছে, সেখানে মোট ক্যাডেটের সংখ্যা ৬৬ জন। প্রতি বৎসর ইডেন কলেজের ছাত্রীদেরকে কলেজ প্লাটুনে ভর্তি করা হয় এবং সামরিক ও বেসামরিক বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রতি বৎসর ক্যাডেটরা বিভিন্ন প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করে এবং কৃতিত্বের স্বীকৃতি আদায় করে আনে। কলেজ প্লাটুন থেকে প্রতি বৎসর একাধিক ক্যাডেট বিভিন্ন দেশে শিক্ষাসফরে যেয়ে থাকে।

সরকারি ভাবে আমন্ত্রিত ক্যাডেট হিসেবে ভারত, সিঙ্গাপুর এবং মালদ্বীপ শিবিরে অংশগ্রহণ করেছে। কলেজের তহবিল হতে ক্যাডেটদের ভারতের বিভিন্ন স্থানে শিক্ষাসফরেরও আয়োজন করা হয়। ক্যাডেটরা কলেজের প্রয়োজনে বিভিন্ন কর্মসূচিতে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করে থাকে।

ইডেন মহিলা কলেজের মাননীয় অধ্যক্ষ -এর পরামর্শ এবং সার্বিক ব্যবস্থাপনায় অত্যন্ত সুষ্ঠুভাবে কলেজের বিএনসিসি প্লাটুন দুটি পরিচালিত হচ্ছে। তাঁর নির্দেশনায় ক্যাডেটদের সার্বিক সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। সাপ্তাহিক দুইদিন সামরিক প্রশিক্ষণ প্রদান করা হয় ক্যাডেটদের। অধ্যক্ষ মহোদয়ের নির্দেশক্রমে কলেজের বিভিন্ন অনুষ্ঠানে ক্যাডেটরা স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করে। পাশাপাশি বিএনসিসির সদর দপ্তরের নির্দেশক্রমে বিভিন্ন দায়িত্ব পালন করা হয়। অতিসম্প্রতি বাংলাদেশ পুলিশের সহযোগিতায় ঢাকা শহরে ট্রাফিক নিয়ন্ত্রণে ক্যাডেটরা দায়িত্ব পালন করে। এ পর্যন্ত ২৬ জন ক্যাডেট আন্ডর অফিসার হতে পেরেছে এবং এ পর্যন্ত ১৩ জন শিক্ষক দায়িত্ব পালন করেছেন এবং করছেন।

ইডেন মহিলা কলেজে আরও একটি বিএনসিসি প্লাটুন উন্মুক্তকরণ বিবেচবাধীন রয়েছে। এই প্লাটুনটি হবে ব্যান্ড প্লাটুন। আধুনিক ব্যান্ড সাগ্রীতে দক্ষ করে তোলা হবে একদল ব্যান্ডবাদককে। অচিরেই আমরা আশা করি এই প্লাটুনটি উন্মুক্ত হবে।