রোভার স্কাউট গ্রুপ

ইডেন মহিলা কলেজ রোভার স্কাউট একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শিক্ষা, শৃঙ্খলা, শান্তি এই তিনটি উপাদানকে লক্ষ্য অর্জনের মূলমন্ত্র হিসাবে গ্রহণ করে একটি সমৃদ্ধ জাতি গঠনের মুষ্টিবদ্ধ অঙ্গীকারে গঠিত ইডেন মহিলা কলেজ রোভার স্কাউট গ্রুপ।
স্কাউটিং-এর তিনটি শাখা: কাব স্কাউট-৬ থেকে ১১ বছর, স্কাউটস-১১ থেকে ১৭ বছর, রোভার স্কাউটস ১৭ থেকে ২৫ বছর। ১৯১২ সালে সারা বিশ্বে রোভারিং চালু হয়, যার সদস্য সংখ্যা প্রায় ২.৮ কোটি। বর্তমানে ২১৬টি রাষ্ট্রে স্কাউটিং চালু রয়েছে। স্কাউটিং পরিচালনার জন্য ১৯২০ সালে জেনেভায় স্থাপিত হয় বিশ্ব স্কাউট সংস্থা। বর্তমানে এ সংস্থার সদস্য সংখ্যা ১৫৫। এর রয়েছে মহাদেশ ভিত্তিক ৬টি অঞ্চল। বাংলাদেশ প্যাসিফিক অঞ্চলের অন্তর্ভূক্ত। ঐতিহ্যবাহী ইডেন মহিলা কলেজে রোভারিং এর যাত্রা শুরু হয় ১৯৯৫ সালের ৫ই জানুয়ারি।
ব্যাডেন পাওয়েলের ভাষায় রোভার হচ্ছে মুক্তাঙ্গনে সেবার আদর্শে ভ্রাতৃত্ব। রোভারিং হচ্ছে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ, দক্ষতা ও মানবিক গুণাবলি অর্জনের মাধ্যমে সমাজ উন্নয়ন ও সেবার লক্ষ্যে আজীবন আত্মনিয়োগ। রোভারিং এমন একটি অভিজ্ঞতা যার মাধ্যমে সে সুনাগরিকত্ব অর্জন করে সমাজসেবা ও সামাজিক উন্নয়নমূলক কাজে অংশ নেয়।
একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন হিসাবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের অনুষ্ঠানে কৃতিত্বের সাথে অংশগ্রহণ করে এবং দুর্যোগ মোকাবেলায় তারা সর্বদা এগিয়ে থাকে।
স্কাউটিং এর মূল লক্ষ্য হচ্ছে- শিশু, কিশোর, কিশোরীদের শারীরিক, মানসিক নৈতিক, বুদ্ধিবৃত্তিক এবং সামাজিক গুনাবলী উন্নয়নের মাধ্যমে তাদেরকে পরিবার, সমাজ, দেশ তথা বিশ্বের সুনাগরিক হিসেবে গড়ে তোলা। এই উদ্দেশ্যকে সামনে রেখেই ইডেন মহিলা কলেজের রোভার ইউনিট এই প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে, যেমন কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় মার্চপাস্ট ও মনোজ্ঞ ডিসপ্লে পরিবেশন, বিভিন্ন সময়ে কলেজের শৃঙ্খলা রক্ষা, বৃক্ষরোপণ, রক্তদান, মশক নিধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানসহ নানা কার্যক্রমে অংশগ্রহণ করে আসছে ইডেন মহিলা কলেজ রোভার স্কাউট গ্রæপ। রোভার সদস্যরা রোভার ক্যাম্পিং রোভার মুট, হাইকিং, জাম্বুরী, ট্রাকিং, ফাস্টএইড, দড়ির কাজ, পাওনিয়ারিং, রান্না, অনুমান নির্ভরখেলা ইত্যাদি বিয়য়ে প্রশিক্ষন লাভ করে । বিভিন্ন সমাজ উন্নয়নমূলক কার্যক্রম, জাতীয় পর্যায়ের বিভিন্ন অনুষ্ঠানে স্বেচ্ছাসেবী হিসাবে অংশগ্রহণ, জাতীয় আয়কর মেলাসহ বিভিন্ন কার্যক্রমে সফলতার সাথে অংশগ্রহণ করে আসছে ইডেন মহিলা কলেজের প্রশিক্ষণ প্রাপ্ত রোভাররা। বর্তমানে রাস্তায় গাড়ি চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনায়ন ও পথচারীদের রাস্তা পারাপারে সচেতনতা বৃদ্ধিতে ট্রাফিক পুলিশদের সহযোগিতা করছে ইডেন মহিলা কলেজের রোভার স্কাউট গ্রুপের রোভাররা।
২০১০ সালে সিনিয়র রোভারমেট শাহ শারমিন ইসলাম শ্রাবণী রোভারদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট’ অর্জন করেন। সর্বশেষ আঞ্চলিক রোভার মুট-২০১৭ তে অংশগ্রহণ করে তাঁবু কলায় পর পর ২ দিন বিশেষ পারদর্শিতা হিসেবে ২য় স্থান অর্জন করেছে ইডেন মহিলা কলেজের স্কাউট দল।
২০১৭ সালে অনুষ্ঠিত সারা বাংলাদেশ থেকে ১০ জনের ১ জন হয়ে সিনিয়র রোভারমেট রেজওয়ানা শারমিন গার্ল-ইন-রোভার স্কাউটের ভূটান শিক্ষা সফরে অংশগ্রহণ করেন। ২০১৮ সালে ৪ জন রোভার এবং আর.এস.এলদের নিয়ে রাঙামাটিতে অনুষ্ঠিত “গার্ল-ইন-রোভার ওয়ার্কশপ” এ অংশগ্রহণ করেন রোভার মেট রওশন আরা রশ্মি। ২০২২ সালে ঢাকা জেলা রোভার কর্তৃক আয়োজিত ডে ক্যাম্পে ইডেন মহিলা কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভারদের সক্রিয় অংশগ্রহণ সকলের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়। ২০২২ সালে বাংলাদেশ স্কাউট আয়োজিত জাতীয় প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতায় সাবিহা ইয়াসমিন প্রীতি আবৃত্তি প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে। জাতীয় ডিজাস্টার সামিট-২০২২ এ সিনিয়র রোভারমেট রিমা পারভীন অংশগ্রহণ করে আমাদেরকে গৌরবান্বিত করে।
এছাড়া রোভার ডেনে যোগ্য রোভারদের বাছাই করে তাদের জন্য ইংরেজি ভাষা প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ, ফায়ার ফাইটিং প্রশিক্ষণ, দুর্যোগ ব্যবস্থাপনা প্রশিক্ষণ, নাচ-গান প্রশিক্ষণ, বিভিন্ন আন্তর্জাতিক প্রজেক্ট অংশগ্রহণের সুযোগ দান, ইকেবানা প্রশিক্ষণ এবং বিভিন্ন ক্রীড়া প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় যা রোভারদের মেধা ও মননশীলতা বিকাশে অত্যন্ত সহায়ক।
ইডেন মহিলা কলেজ রোভার স্কাউট গ্রুপের গ্রুপ সম্পাদকের দায়িত্বে আছি আমি ড. তছলিমা খাতুন (সহযোগী অধ্যাপক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ)। বর্তমানে টগর, জুই, বেলী, নামে এখানে আরও তিনটিসহ মোট চারটি ইউনিট সক্রিয় আছে। দায়িত্বপ্রাপ্ত আরএসএলবৃন্দ যথাক্রমে জনাব ফাহমিদা, সহযোগী অধ্যাপক, ইংরেজী বিভাগ, জনাব সাবিনা ইয়াসমিন, সহকারী অধ্যাপক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এবং জনাব তহমিনা পারভীন, সহকারী অধ্যাপক, অর্থনীতি বিভাগ।
সর্বোপরি, ঐতিহ্যবাহী ইডেন মহিলা কলেজ রোভার স্কাউট গ্রুপ দেশের অন্যতম সেরা রোভার দল। সুযোগ্য অধ্যক্ষ প্রফেসর সুপ্রিয়া ভট্টাচার্য, জাতীয় কমিশনার, গার্ল-ইন-স্কাউটিং এবং সম্মানিত উপাধ্যক্ষ প্রফেসর ফেরদৌসী বেগমের দিক নির্দেশনা ও সার্বিক তত্ত্বাবধানে আমাদের রোভার ডেন আরও সমৃদ্ধি ও সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছে।

“একজন স্কাউট সারাজীবন সে স্কাউট। তার পরিচয় সে আজীবন স্বেচ্ছাসেবক,
রোমাঞ্চকর অভিযানের সাথে যে থাকবে সবসময়”।
-ব্যাডেন পাওয়েল।

ইডেন মহিলা কলেজ রোভার স্কাউট গ্রুপ
ড. মোছা: তছলিমা খাতুন
সহযোগী অধ্যাপক
সম্পাদক, ইডেন মহিলা কলেজ
রোভার স্কাউট গ্রুপ