ডিবেটিং ক্লাব (ইএমসিডিসি)

ইডেন মহিলা কলেজ ডিবেটিং ক্লাব (ইএমসিডিসি)

সাবরুনা আহমেদ

মডারেটর (অধ্যাপক, ইংরেজি বিভাগ)

 

শিক্ষার্থীদের প্রতিভার সার্বিক বিশেষ সহপাঠক্রমের ভূমিকা অনস্বাকীর্য। বিতর্কচর্চা মেধার স্ফ‚রন ও যুক্তিকে শানিত করে শিক্ষার্থীদের আরো আত্মপ্রত্যয়ী ও ঋদ্ধ করে তোলে। শিক্ষার্থীদের যুক্তিবাদী করে গড়ে তোলার উদ্দেশ্যে ২০০৫ সালে তৎকালিন অধ্যক্ষ প্রফেসর জাহান-ই-গুলশান মাহমুদা খানমের উৎসাহ ও উদ্যোগে ঊগঈউঈ এর যাত্রা শুরু হয়। এরপর থেকেই শিক্ষক শিক্ষার্থীদের আন্তরিক প্রয়াসে প্রানবন্ত বিতর্ক চর্চা অব্যাহত রয়েছে। দীর্ঘ ১২ বছরের পথ পরিক্রমায় দেশের বিতর্ক অঙ্গনে ঊগঈউঈ একটি প্রতিষ্ঠিত ও উজ্জ্বল নাম। কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিভিন্ন বির্তক প্রতিযোগিতা এবং বিটিভি ও এটি এন বাংলা বির্তক প্রতিযোগিতায় সক্রিয় অংশগ্রহন করে এ ক্লাবের বিতার্কিকরা তাদের ধারাবাহিক সাফল্য ও সুনাম ধরে রেখেছে। বর্তমানে কলেজের সুযোগ্য কর্ণধার অধ্যক্ষ প্রফেসর ড. শামসুন নাহারের পৃষ্ঠপোষকতা ও প্রেরনায় ক্লাবটি এখন আরো সুসংহত। ২০১৫ সালে এটিএন বাংলায়, ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় ময়মনসিংহ কৃষি বিশ^বিদ্যালয়কে হারিয়ে ইএমসিডিসি প্রথম রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করে। ক্লাবটির মডারেটর হিসেবে দায়িত্ব পালন করছি ইংরেজি বিভাগের অধ্যাপক আমি সাবরুনা আহমেদ। এছাড়াও শিক্ষক উপদেষ্টা হিসেবে রয়েছেন দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক শামীমা আক্তার ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক এহছানি খানম।

ইডেন মহিলা কলেজে ডিবেটিং ক্লাবের প্রতিটি সদস্য গভীরভাবে প্রত্যাশা করেছিল একটি বড় বির্তক আয়োজনের যেখানে দেশের স্বনামধন্য বিশ^বিদ্যালয় ও কলেজের খ্যাতিমান বিতর্কিকদের পদচারনায় মুখরিত হয়ে উঠবে আমাদের ইডেন আঙ্গিনা। আর এমন মহৎ প্রত্যাশায় বাস্তব রূপদানে সক্ষম হয়েছিল ইডেন মহিলা কলেজ ডিবেটিং ক্লাব। অনুষ্ঠানের দিন ঠিক করা হয়েছিল ২০১৫ সালের ৯, ১০, ১১ ডিসেম্বর। অনুষ্ঠান সূচীর মধ্যে ছিল রেজিষ্ট্রেশন, র‌্যালি, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বির্তক প্রতিযোগিতা, রম্য বির্তক, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. আ. আ. ম. স. আরেফীন সিদ্দিক এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইডেন মহিলা কলেজের তৎকালীন অধ্যক্ষ প্রফেসর হোসেন আরা। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইডেন মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর গায়ত্রী চ্যাটার্জী, সৈয়দ আলমগীর, এক্সিকিউটিভ ডিরেক্টর অঈ চঁৎব ংধষঃ ষঃফ, প্রথম আলোর সম্পাদক মিজানুর রহমান সহ আরো অনেক। অনুষ্ঠানে সারাদেশের প্রায় ৩২টি বিশ্ববিদ্যালয় ও ২৪টি কলেজেসহ প্রায় ১৫০০ জন শিক্ষার্থী অংশগ্রহন করেন। বিশ^বিদ্যালয় পর্যায়ে বুয়েট নান্দনিক চ্যাম্পিয়ন হয় এবং ঢাকা বিশ^বিদ্যালয় রানার্স আপ হয়। আর কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় ঢাকা কলেজ ও রানার্স আপ হয় সরকারি বিজ্ঞান কলেজ। সর্বাঙ্গীন সুন্দর একটি সফল বির্তক উৎসবের আয়োজন করতে পারায় ঊগঈউঈ এর সদস্যদের মনোবল বৃদ্ধি পায়। বিতার্কিকরা এমন আরো বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করতে পারবে বলে আত্মবিশ্বাসী হয়। আসছে বছর গুলোতে এমন আরো অনেক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন সফলভাবে করা হবে বলে আমরা আশাবাদী। সাম্প্রতিক সময়ে ডিবেটিং ক্লাব এটিএন বাংলার ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত যুক্তির আলোয় দেখি শীর্ষক দৃষ্টি প্রতিবন্ধীদের বির্তক প্রতিযোগিতায় রানার আপ হওয়ার সৌভাগ্য অর্জন করেছে। এই কৃতিত্ব আমাদের সবাইকে অনুপ্রানিত করেছে।

সর্বোপরি মুক্তচিন্তা ও শানিত যুক্তি দিয়ে বুদ্ধিবৃত্তিক চর্চায় ঊগঈউঈ এর জয়যাত্রা অব্যাহত থাকুক। এটাই আমাদের ঐকান্তিক প্রত্যাশা।